Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

জনাব মোঃ কামরুল আহসান তালুকদার পিএএ

জনাব মোঃ কামরুল আহসান তালুকদার পিএএ

জেলাপ্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট

জেলাপ্রশাসকের কার্যালয়, ফরিদপুর

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

ফোন: ০২৪৭৮৮০৩০২২ (অফিস)

ইমেইল: dcfaridpur@mopa.gov.bd


জনাব মোঃ কামরুল আহসান তালুকদার পিএএ, জেলাপ্রশাসক, ফরিদপুর হিসেবে কর্মরত আছেন। তিনি বাগেরহাট জেলার মোড়েলগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। পিতা জনাব মোঃ আব্দুর রশিদ তালুকদার এবং মাতা রাশিদা বেগম শিক্ষকতা পেশায় জড়িত ছিলেন।

তিনি পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ঢাকা নটরডেম কলেজ থেকে এইচএসসি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যায়, ময়মনসিংহ থেকে কৃষিতে স্নাতক এবং থেকে কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি ২৫ তম বিসিএস পরীক্ষায় প্রশাসন ক্যাডারে দ্বিতীয় এবং সম্মিলিত মেধা তালিকায় সপ্তম স্থান অধিকার করেন।

তিনি সহকারী কমিশনার হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, ফরিদপুরে যোগদান করেন ২০০৬ সালের ২১ শে আগস্ট। সহকারী কমিশনার (ভূমি) হিসেবে নোয়াখালী জেলার সুবর্ণচর উপজেলায়, উপজেলা নির্বাহী অফিসার হিসেবে গাজীপুরের কালীগঞ্জ এবং ময়মনসিংহের ভালুকা উপজেলায় দায়িত্ব পালন করেন। তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে, প্রাইভেটাইজেশন কমিশনের মাননীয় চেয়ারম্যানের সহকারী একান্ত সচিব এবং মাননীয় পানি সম্পদ উপ-মন্ত্রীর একান্ত সচিব হিসেবেও কাজ করেন। তিনি সিংগাপুর, ভারত, অষ্ট্রিয়া, চেক রিপাবলিক, তুরস্ক, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্র সফর করেন।

২০১৪ সালে জাতীয় শিক্ষা সপ্তাহে ঢাকা বিভাগে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার, ২০১৫ সালে ময়মনসিংহ বিভাগে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে মনোনীত হন । এছাড়া ২০১৬ সালে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার সম্মাননা লাভ করেন।

তিনি ভালুকায় ইউএনও থাকাকালীন সময়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে এক লাখ শিক্ষার্থীর মধ্যে ছড়িয়ে দিয়ে তাদের অনুশীলনের সুযোগ সৃষ্টি করেন। কয়েক হাজার ক্ষুদে শিক্ষার্থীর মাঝে ৭ মার্চের ভাষণ বঙ্গবন্ধুর মতো করে উপস্থাপন প্রতিযোগীতার আয়োজন করেন। অনন্য এ আয়োজনের জন্য ২০১৮ সালে ব্যক্তিগত শ্রেণীতে জাতীয় পর্যায় জনপ্রশাসন পদক লাভ করেন । তিনি ২৫ তম বিসিএস ফোরামের নির্বাচিত সভাপতি।

স্ত্রী আবেদা সুলতানা, ছেলে আবিদ আহসান জাইম এবং কন্যা জারা আহসানকে নিয়ে তাঁর সংসার। বড় ভাই জনাব মোঃ শামীম আহসান তালুকদার একজন কলেজ শিক্ষক। ছোট ভাই মোঃ জিয়াউল আহসান তালুকদার পুলিশ সুপার হিসেবে কর্মরত। “মাঠ প্রশাসনের বিবর্তন প্রেক্ষাপট : বাংলাদেশ” তাঁর প্রথম প্রকাশিত গ্রন্থ এবং “পানি সম্পদ ব্যবস্থাপনা প্রেক্ষিত: বাংলাদেশ” তাঁর দ্বিতীয় গ্রন্থ।