মেনু নির্বাচন করুন
পাতা

এক নজরে ফরিদপুর পৌরসভা

ফরিদপুর শহর দেশের দক্ষিণ পশ্চিমাংশে অবস্থিত। প্রসিদ্ধ কামেল শাহ শেখ ফরিদউদ্দীনের নামে এ জেলার নাম ফরিদপুর হয়। পূর্বে ফতেহ আলীর নামে এলাকাটি ফতেহবাদ নামে পরিচিত ছিল। ১৮৫০ সালে লর্ড ডালহৌসী ঢাকা জেলাকে ভেঙ্গে ফরিদপুর জেলা সৃষ্টি করেন। কিছু কালপর ১৮৬৯ সালে ফরিদপুর শহরকে পৌরসভায় রুপান্তর করা হয়। ২২.৩৯ বর্গ কিলোমিটার আয়তনের এ পৌরসভায় ৯টি ওয়ার্ড রয়েছে। ফরিদপুর পৌরসভা ১৯৮৩ সালে “গ’’ থেকে “খ’’ শ্রেণীতে এবং ১৯৮৬ সালে “খ’’ থেকে “ক’’ শ্রেণীতে উন্নতী হয়। ১৪ টি মৌজায় ৩৬ মহল্লা নিয়ে ৯টি ওয়ার্ড বিশিষ্ট্য ফরিদপুর পৌরসভা জনগণের সেবা করে চলেছে।

বিগত ২০ বছরে শহরের জনসংখ্যা অনেকগুণ বেড় গেছে। ১৯৯১ সালের আদম শুমারী অনুযায়ী জনসংখ্যা ছিল ৬৮,৯৩৮ জন, ২০০১ সালে ছিল ৯৯,৯৪৫, যা বর্তমানে বেড়ে দাড়িয়েছে ১,৪৬,৯২১ জন। জন সংখ্যা  বৃদ্ধির হার প্রায় ৪.০০। এভাবে বাড়তে থাকলে আগামী ২০৩০ সালে পৌরসভার জনসংখ্যা হবে ৩,২১,৯২২ জন। সীমিত সম্পদ দিয়ে বাড়তি জনগণের চাহিদা মাফিক সেবা প্রদান করা পৌরসভার জন্য বড় চ্যালেঞ্জ।

ফরিদপুর ঢাকা থেকে ১৫০ কিঃমিঃ দূরে দেশের বৃহত্তম নদী পদ্মা তিরবর্তী শহর। বৃহত্তর ফরিদপুর জেলা ২২.৫ ডিগ্রী থেকে ২৩.৫৫ ডিগ্রী উত্তর অক্ষাংশ এবং ৮৯.১৫ ডিগ্রী থেকে ৯০.৪০ ডিগ্রী পূর্ব দ্রাখিমাংশের মধ্যে অবস্থিত। সমুদ্র পৃষ্ঠ থেকে ফরিদপুর জেলার গড় উচ্চতা ৭.৫০ মি:। রাজধানী সহ দেশের অন্যান্য জেলা শহরের সাথে উন্নত সড়ক যোগাযোগ বিদ্যমান। মংলা ও বেনাপোল বন্দর এবং বরিশাল বভিাগীয় শহরের সাথে রয়েছে চমৎকার যোগাযোগ ব্যবস্থা। প্রস্তাবিত পদ্মা সেতু বাস্তবায়ন হলে রাজধানীর সাথে ফরিদপুর শহরের যোগাযোগের এক নতুন দিগন্ত উন্মোচিত হবে। শহরের ভিতরে অবস্থিত কুমার নদী কার্যতপৌর এলাকাকে দু’ভাগে বিভক্ত করেছে। পৌরসভার মধ্য দিয়ে ঢাকা বরিশাল রোড অবস্থিত। এক সময় রেল যোগাযোগ ব্যবস্থা চালু ছিল, যা পুনরায় চালু হতে চলেছে এবং চালু হলে ফরিদপুরের কর্ম চাঞ্চল্যতাবেড়ে যাবে।ফরিদপুর বহু পুরাতন পৌরসভা হলেও পরিকল্পিতভাবে উন্নয়ন না হওয়ার বিনোদন সহ অনেক নাগরিক সুযোগ সুবিধা গড়ে উঠেনি। বর্তমানে শিশুপার্ক নির্মাণের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। বিনোদনের জন্য কোন পার্ক না থাকায় শহরে বসবাসকারী নাগরিকগণ চিত্ত বিনোদন থেকে বঞ্চিত হয়। তবে শহরে প্রচুর গাছপালা থাকায় প্রাকৃতিক পরিবেশ মন্দ নয়।

পৌরসভার নাম

ফরিদপুর পৌরসভা, ফরিদপুর

স্থাপিত

১৮৬৯ খ্রিঃ

আয়তন   

  ১৭.৩৮  বর্গ কিমি

শ্রেণী

১ম শ্রেণী

ওয়ার্ড সংখ্যা

 ৯ টি

উপজেলা

ফরিদপুর সদর

জনসংখ্যা

 ১,৪৬,৯২১

জেলা

ফরিদপুর

মহল্লা

৩৬ টি

বিভাগ

ঢাকা

শিক্ষার হার

৬২%